ভালুকায় ১০ টাকা কেজি চাল বিতরণে নয়-ছয়,চেয়ারম্যান রাণী ও চৌকিদার আকবর জেলে

আসাদুজ্জামান জামাল: বাংলাদেশ সরকারের হতদরিদ্রের খাদ্যবান্ধব কর্মসূচী ১০ টাকা কেজির চাল আত্মসাতের অভিযোগে অবশেষে চেয়ারম্যান রাণী ও দফাদার আকবর জেলে হাজতে।

ময়মনসিংহের ভালুকা উপজেলার মেদুয়ারী ইউনিয়নে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর (ডিডিএম) এর  দুস্থ অতি দরিদ্র,গরিবদের জনপ্রতি ১০কেজি করে চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠলে স্থানীয় প্রশাসন নির্বাহী অফিসার মাসুদ কামাল’র নেতৃত্বে অধিকতর তদন্তের মাধ্যমে ইউপি চেয়ারম্যান জেসমিন নাহার রাণী (৪০),দফাদার আকবর আলী(৪০), স্থানীয় চাল ব্যবসায়ী নুরু ডিলারকে আটক করে।

বৃহস্পতিবার (২৩জুলাই) বিকালে ইউপি চেয়ারম্যান ও চৌকিদার জেল হাজতে প্রেরন করেছে ভালুকা মডেল থানা পুলিশ  ।

গতকাল বুধবার (২২জুলাই) বিকেলে উপজেলার ২নং মেদুয়ারী ইউনিয়ন পরিষদে চাউল বিতরণের তৃতীয়দিন, বিতরণ কার্যক্রমের সময় চাল নিতে আসা প্রায় ৩ শতাধিক কার্ডধারী চাউল না পেয়ে ক্ষোভ প্রকাশ করে ।

ওই ইউনিয়নে ৪হাজার ৮৩ জন কার্ডধারীকে ১০কেজি করে চাউল দেয়ার কথা, থাকলেও প্রায় তিনশত জন কার্ডধারীকে চাল না পেয়ে খালি হাতেই ফিরে যেতে হয়েছে ।  ঐ ইউপি প্যানেল চেয়ারম্যান ও সদস্যদের অভিযোগ তাদের না জানিয়ে চেয়ারম্যান নিজেই চাউল উত্তোলন করে বিতরণ করেছেন এতে করে অনেকেই চাল না পেয়ে আমাদের কাছে অভিযোগ নিয়ে এসেছে ।

ইউপি চেয়ারম্যান জেসমিন নাহার রাণী বলেন, এই বিষয়ে আমার ধারনা নেই তবে ৭৪ জনকে চাউল দিতে পারিনি ।

ট্যাক অফিসার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জুয়েল আশরাফ জানান, চাউল বিতণের এক পর্যায়ে প্রায় ২শতাধিক কার্ডধারীকে চাউল দেওয়া যায়নি কারণ ইউনিয়ন পরিষদে চাউল ছিলনা ।  পরে খবর পেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ আবুল কালাম আজাদ ঘটনাস্থল পরিদর্শন করেন ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল বলেন, তদন্ত করে দেখা গেছে  অভিযুক্ত চেয়ারম্যান বিরুদ্ধে আনীত অভিযোগ সত্যতা পাওয়ায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পিআইও আবুল কালাম আজাদ বাদী হয়ে মামলা করলে ভালুকা মডেল থানা পুলিশ আটক করে জেলহাজতে প্রেরন করেন।

ভালুকা মডেল থানা ওসি মোহাম্মদ মাইন উদ্দিন বলেন উপজেলা প্রশাসনের(মামলা নং ৩৭) মামলার ভিত্তিতে ইউপি চেয়ারম্যান জেসমিন নাহার রাণী ও চৌকিদার আলী আকবর কে আটক করে জেল হাজতে প্রেরন করা হয়েছে।

এছাড়াও এঘটনায় স্থানীয় চাউল ব্যবসায়ী নুরু ডিলারকে আরো জিজ্ঞাসাবাদের জন্য থানা হেফাজতে রাখা হয়েছে।